Header Ads

Header ADS

এই গরমে স্কিন ভালো রাখাতে যা করবেন

 এই গরমে স্কিন ভালো রাখাতে যা করবেন


তীব্র গরমে আর রোদের তাপে চেহারায় লক্ষ্য দেয় পোড়াভাব। তাছাড়া দূষণ ও ঘামের জন্য ত্বক ও কেশ হয়ে যায় মলিন।

রূপচর্চা-বিষয়ক ১টি ওয়েবসাইটে পাবলিশ করা প্রতিবেদন অবলম্বনে গরমে ত্বক অনেক ভালো রাখার কিছু উপায় এইখানে দেওয়া হল।

সানস্ক্রিন: প্রখর রোদের বাইরে যেতে অবশ্যই এসপিএফ ৩০ থেকে ৫০ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাইরে যাওয়ার কমপক্ষে ২০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তাছাড়া কক্ষের ভেতরে থাকলেও প্রতি দুই ঘণ্টা পর পর সানস্ক্রিন প্রয়োগ করা ভালো।

এসপিএফ পুষ্ট লিপ বাম: পছন্দের লিপ বাম হয়ত লাইকের রং দেওয়ার একসাথে ঠোঁট স্যাঁতসেঁতে রাখতেও হেল্প করে। তবে সেটি আদৌ সূর্যের আলো থেকে ঠোঁটকে করে কিনা তা জেনে রাখা ভালো। এইজন্য রোদ থেকে উপরের ঠোঁট সুরক্ষিত রাখতে এসপিএফ যুক্ত লিপ বাম ব্যবহার করুন।

অ্যান্টি ট্যানিং প্রসাধনী: রোদে পোড়াভাব কমাতে ভেষজ বা রাসায়নিক যে কোনো ধরনের প্রসাধনী ব্যবহার করতে পারেন। রোদে পোড়াভাব থেকে ত্বক বাঁচাতে পুষ্ট মানের ক্রিম ও ফেইস প্যাক ব্যবহার করুন।

চুলের মাস্ক: দূষণ, এক্সট্রা গরম, মাথার ত্বকের ঘাম সব মিলিয়ে চুলের পরিস্থিতি বেশ মন্দ হয়ে যায়। সপ্তাহে চার দিন শ্যাম্পু করার পাশাপাশি চুলে পুষ্ট মানের মাস্ক ব্যবহার করুন। এতে চুলে অত্যাধিক উজ্জ্বলতা দেবে ও স্যাঁতসেঁতে রাখবে। এক দিন পর পর চুলে মাস্ক ব্যবহার ভালো।

শরীর স্ক্রাব করা: ত্বক অনেক ভালো রাখার জন্য কেবল মুখ নয় সারা দেহ স্ক্রাব করা উচিত। গরমে ঘাম হয় অধিক তার সাথে অনেকক্ষণ দেহ চিটচিটে থাকে। এই পরিস্থিতিতে শরীর স্ক্রাব করলে ঘাম ও নোংরা হতে বাঁচতে স্ক্রাব করা বেশ উপকারী। তবে মনে রাখবেন অতিরিক্ত স্ক্রাবিং ত্বকের আর্দ্রতা বিকৃত করে। এজন্য সপ্তাহে দুতিনবার স্ক্রাব করা উচিত।

আরো পড়ুন :


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.