Header Ads

Header ADS

অল্প পড়ে এক্সামে সুন্দর ফলাফল করার উপায় বেষ্ট ১০ টিপস্

অল্প পড়ে এক্সামে সুন্দর ফলাফল করার উপায় বেষ্ট ১০ টিপস্

অল্প পড়ে কেমনে বেশ ভালো রেজাল্ট করা যায়? আমি আজকে আপনাদের সামনে এমন দশটি টিপস নিয়ে আলোচনা করবো যার ফলে আপনারা ঈষৎ পড়ে ভাল ফলাফল করার জন্য পারবেন। ৯৯ শতাংশ শিক্ষানবিশ চাই ঈষৎ পড়ে কেমন করে পরীক্ষায় চমৎকার ফলাফল করা যায়? তাদের স্পৃহা অধ্যায়ন কম করে বেশ ভালো রেজাল্ট করার।

আপনি যদি আমাকে প্রশ্ন করেন এটাকি সম্ভব? আমি বলব হ্যাঁ সম্ভব। আর এই বিষয়টি নিয়েই আজকে কথা বলবো ইনশাল্লাহ। আজকে আমি আপনাদের এমন দশটি টিপস দেব যা অল্প পড়ে ভালো ফলাফল করার জন্য আপনাকে সহযোগিতা করবে। আপনি এই টিপসগুলো এক্সামের প্রথমে প্রয়োগ করবেন। তাহলে আশাকরি আপনার পরীক্ষার ফলাফল কখনোই খারাপ হবে না। নগণ্য পড়ে বেশ ভালো ফলাফল করতে পারবেন। তো কথা না বাড়িয়ে চলুন আমরা টিপস গুলো দেখে নিইঃ

সঠিক পরিকল্পনা | কেমনে এক্সামে চমৎকার করা যায় 

পৃথিবীতে আজ পর্যন্ত যত  সফলতা অর্জন করেছে তাদের মধ্যে 98 শতাংশ এর অধিক ব্যক্তি জীবনে সফলতার চূড়ায় পৌঁছেছেন শুধুমাত্র তাদের সঠিক পরিকল্পনার জন্য। কাজেই প্রথমে আপনাকে আপনার পড়ালেখার ব্যাপারে নির্ভুল প্রিপারেশন করতে হবে।

মুখস্ত না করে পড়ে বুঝে পড়া | পরীক্ষায় বেশ ভালো রেজাল্ট করার উপায়

কারণ মুখস্ত করার জন্য আপনার অনেক মূল্যবান সময় অপব্যয় হবে। পড়তে সময় প্রচুর অধিক লাগবে। আর আপনি যদি বুঝে বুঝে পড়েন তাহলে আপনাকে মুখস্থ করার প্রয়োজন হবে না। রিজন বুঝে বুঝে পড়লে সে বিষয়টি অনেকদিন পর্যন্ত মনে থাকে তার সাথে সামান্য সময়ে বহু লেখাপড়া বা শেখা যায়। তাই আমি বলবো আপনারা মুখস্ত করে অথবা মুখস্থ করার ট্রাই করে অযথা সময় নষ্ট করবেন না। রিজন ছাত্রজীবনে সময়ের প্রাইস অনেক বেশি।

পড়ার সময় খাতায় লেখা | পরীক্ষায় অনেক ভালো করার টেকনিক 

আপনি যখন কোন বিষয়ে পড়বেন সেটা পড়ার পর আপনি খাতায় লিখুন। কারণ কোনো কতিপয় পড়ার পর সেটা খাতায় লিখলে পড়ার চেয়ে দ্বিগুণ বেশি মনে থাকে। এছাড়াও বহু বেশি লিখলে খাতায় আপনার হাতের লিখনি প্রচুর আরম্ভ হবে এবং বেশ ভালো হবে। ফলে আপনি পরীক্ষায় সম্পুর্ন জবাব করার জন্য পারবেন এবং বেশ ভালো রেজাল্ট করা পসিবল হবে।

প্রতিদিনের পড়া প্রতিদিনই শেষ করা | নগণ্য পড়ে বেশ ভালো রেজাল্ট করার উপায় 

কখনোই আজকের পাঠাভ্যাস কালকের জন্য রেখে দেওয়া যাবে না। প্রতিদিনের পাঠাভ্যাস প্রতিদিনই শেষ করতেই হবে। কারণ আজকে যদি না পড়ে কালকের জন্য রেখে দেন সেটা আর কখনোই পড়া হবেনা। আর ভাবুন যে পাঠাভ্যাস আপনি আজকে সম্পন্ন করতে পারছেন না তাহলে কালকে কি করে পারবেন। কেননা কালকের নতুন পড়ার সঙ্গে এটা যোগ করলে পড়ার পরিমাণ পর্যাপ্ত বেড়ে যাবে। তাই প্রতিদিনের পড়া প্রতিদিনই সম্পন্ন করতেই হবে।

ক্লাসে আপনার হতে যে সুন্দর শিষ্য তার সঙ্গে প্রতিযোগিতা করুন | পরীক্ষায় সুন্দর করার কৌশল 

কারন আপনার সফলতা অবলম্বন করে আপনার মনের জেদ এবং ইচ্ছার ওপরে। যখন আপনি আপনার চেয়ে সুন্দর কোনো শিষ্যের সঙ্গে পাল্লা দিয়ে পড়বেন সেই সময় এমনিতেই আপনার ভেতর পড়ালেখার ভীষন উৎসাহ তৈরি হবে। তখন আপনি পড়ে পর্যাপ্ত মজা পাবেন।

বন্ধু তার সাথে ফেসবুক আশ্রম বাদ দিন | অনার্স সুন্দর রেজাল্ট করার উপায় 

আপনি যদি পরীক্ষায় আসলেই সুন্দর ফলাফল করার জন্য চান তাহলে অবশ্যই আপনাকে বন্ধুদের সাথে আড্ডা বাতিল দেওয়ার জন্য হবে। রিজন মানুষ তার বন্ধুর ধর্ম দ্বারা প্রভাবিত। মানে হচ্ছে যখন একজন শিক্ষার্থী ফ্রেন্ডদের সঙ্গে আশ্রম দেয় তখন সে অনেক ভালো তার  বিপরীত দিকে খারাপ জিনিসটাই শিখে। যা তার পড়ালেখায় গুরুতর ইফেক্ট ফেলে। এর সঙ্গে সঙ্গে এফবি থেকেও তাকে দূরে থাকতে হবে। তাহলে বেশ ভালো রেজাল্ট করা সম্ভব।

ভালো ছাত্রদের সাথে মেলা-মেশা | Hsc তে ভাল ফলাফল করার উপায় 

ভালো ছাত্রদের সাথে মিশলে আপনি তাদের হতে পড়ালেখার ব্যাপারে অনেক ভালো অনেক ভালো টিপস পাবেন। যেটি আপনার পড়া লেখার ক্ষেত্রে প্রচুর কাজে দিবে এবং আপনি যদি কোন বিষয়ে না বোঝেন তারা আপনাকে সে বিষয়ে সাহায্য করার জন্য পারবে। তাই বেশ ভালো ছাত্রদের সঙ্গে বেশ ভালো সম্পর্ক রাখুন।

রুটিন করে অধ্যায়ন | পরীক্ষায় ফার্স্ট হওয়ার উপায় 

এটি একটি খুবই ইম্পোর্টেন্ট এবং খুবই কমন একটি বিষয়। রুটিন করে পড়ার অনেক সুফল রয়েছে। যখন আপনি রুটিন করে পড়বেন সেই সময় পড়ালেখার ভিতরে শৃঙ্খলা বজায় থাকবে তার সাথে ধারাবাহিক ভাবে পড়তে পারবেন। একজন ভালো শিক্ষানবিশের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। আর রুটিন করে পড়লে নির্দিষ্ট সময়ের ভিতরে সবগুলো বিষয়ে ভালোভাবে শেষ করার জন্য পারবেন।

টিভি নোটিশ বন্ধ করুন | পরীক্ষায় a+ পাওয়ার উপায়

আমি এই 9 নাম্বার টিপসটি বিশেষ করে মেয়েদের জন্য বলবো। কারণ টেলিভিশন সব থেকে বেশি দেখে মেয়েরা। আর তারা টিভির বিভিন্ন সিরিয়ালে আসক্ত। অনেক ভালো রেজাল্ট করতে চাইলে অবশ্যই তাদের সিরিয়াল নোটিশ বাদ দিতে হবে। তা না হলে আপনি যতই চেষ্টা করুন না কেন কাঙ্ক্ষিত ভালো ফলাফল করা আপনার পক্ষে কখনোই সম্ভব হবে না। কারণ এর জন্য আপনার পড়ালেখায় গুরুতর প্রভাব পড়বে। আমি আপনাদের সবাইকে বলতে চাই আপনারা কমপক্ষে সিরিয়াল নোটিশ বাদ দিন এবং পড়ালেখায় মন দিন ইনশাল্লাহ ১০০% আপনারা অনেক ভালো ফলাফল করতে পারবেন।

ধর্মপালন | বিশ্ববিদ্যালয়ে অনেক ভালো রেজাল্ট করার উপায় 

মানব জীবনের সর্বশ্রেষ্ঠ কাজ হলো ধর্ম পালন করা। আমরা দেখি যখন পরীক্ষা আসে সেই সময় আমরা নামাজ রোজায় মনোনিবেশ করি। অথচ এই কাজটা যদি আমরা বছরের চালু থেকেই করি এবং ঊর্ধ্বের উল্লেখিত  আর ৯ টি টিপসগুলো ফলো করি। তাহলে আমার আস্থা যত খারাপ শিষ্য হোন না কেন অনেক ভালো রেজাল্ট করা সম্ভব তার সাথে পারা যাবে ইনশাল্লাহ।

আরো পড়ুন :

আমাদের শেষ কথাঃ

আশা করি টিপস গুলো আপনাদের উপকারে আসবে এবং এ ধরনের বিভিন্ন টিপস পেতে আমাদের এই ওয়েবসাইট ডেইলি ভিসিট করুন। তাহলে সবাই বেশ ভালো থাকুন সুস্থ থাকুন খোদা হাফেজ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.