Header Ads

Header ADS

এফবি বা ফেসবুক মার্কেটিং কি | ফেসবুক মার্কেটিং কত প্রকারে করা যায়

এফবি বা ফেসবুক মার্কেটিং কি | ফেসবুক মার্কেটিং কত প্রকারে করা যায়



ফেসবুক মার্কেটিং কি

ফেসবুক মার্কেটিং হচ্ছে এফবিতে কোন ব্যবসা কিংবা ব্র্যান্ডের প্রচার করার প্রাকটিস। ফেসবুক মার্কেটিং ব্যবসা প্রতিষ্ঠানের ব্র্যান্ড সচেতনতা তৈরি করার জন্য ও প্রোডাক্ট বিক্রি বৃদ্ধিতে সহায়ক।

ফেসবুক প্রচার অধুনা সবচেয়ে জনপ্রিয় আধুনিক মার্কেটিং এর ১টি ক্রিয়াকলাপ। আপনি যদি ইন্টারনেট প্রচার এর কথা স্মরণ করে থাকেন, তবে নিশ্চয়ই শুনে থাকবেন যে, প্রথমেই ফেবুতে মার্কেটিং করার কথা ভাবতে হবে, এফবি মার্কেটিং আইন জানতে হবে।

কেননা, সরাবিশ্বের ২.২৭ বিলিয়ন একটিভ ইউজার, ডেইলি ১.৫ বিলিয়ন ইউজারের এক্টিভিটিস, মার্কেটিং এর দুনিয়ায় ফেসবুককে এক অপ্রতিদ্বন্দী আসনে বসিয়ে দিয়েছে।

প্রতিদিনই সারাবিশ্বে ফেবু ইউজারের সংখ্যা বেড়েই চলছে। ছোট থেকে বৃদ্ধ সব বয়সের মানুষই এখন ফেবুতে অ্যাকটিভ থাকেন। বর্তমানে এফবি ব্যবহার করেন না এইরকম পরিমান লক্ষে একজনও হবে কী না  আছে, তাই এফবি মার্কেটিং করার মাধ্যমে সর্বাপেক্ষা বহু মানুষের কাছে পৌঁছানো সম্ভব।

একটা সময় ছিলো যখন লোক এই ফেসবুককে শুধুমাত্র সামাজিক যোগাযোগ আর বিনোদনের জন্য ব্যবহার করতো। আজ ফেবু দিয়ে যত উপায়ে ইন্টারনেট হতে ইনকাম করা যাচ্ছে ১০ বছর প্রথমে  সম্ভবত চিন্তাও করতে পারতোনা।

বর্তমানে এই ফেসবুকই হয়ে উঠেছে ব্যবসায়ীদের জন্য ১টি লাভজনক প্লাটফর্ম। বিভিন্ন ছোট-বড় পক্ষান্তরে মাঝারি ব্যবসায়ী এই ফেসবুককে কাজে লাগিয়ে নিজেদের ব্যবসার বিস্তার করছেন, ফেসবুক হতে  করছেন।

আমরা এই ফেসবুক মার্কেটিং টিউটোরিয়াল এ ফেসবুক মার্কেটিং কি, এফবি মার্কেটিং কত শ্রেনীভেদ কি কি, ফেসবুক প্রচার নিয়ম, সেসব নিয়ে ডিটেইলস আলোচনা করার ট্রাই করবো। কিন্তু তার প্রথমে প্রচার তার সাথে ডিজিটাল মার্কেটিং সম্মন্ধে সংক্ষেপে জেনে নেওয়া দরকার।

মার্কেটিং হচ্ছে এমন ১টি প্রক্রিয়া বা ক্রিয়াকলাপ যার মাধ্যমে আপনি আপনার যেকোনো পণ্য, সার্ভিস পক্ষান্তরে নিজের ব্যবসাকে বিভিন্ন পন্থা নির্ভর করে মানুষের কাছে ঐ পণ্য, সার্ভিস পক্ষান্তরে নিজের ব্যবসাকে পৌঁছে দিবেন।

অর্থাৎ, মার্কেটিং হচ্ছে এইরকম একটি প্রসেস যার সাহায্যে মানুষের কাছে নিজের পণ্য বা সার্ভিসের গুণাগুণ তুলে ধরে ঐ পণ্য পক্ষান্তরে সার্ভিসের বিক্রি বৃদ্ধি করিয়ে নেওয়া হয়।

বর্তমানে দুই ধরনের মার্কেটিং আমাদের কমিউনিটিতে প্রচলিত আছে,

ট্রাডিশনাল প্রচার এবং ডিজিটাল মার্কেটিং। 

তবে সম্প্রতি সফল ব্যবসায়ীরা ট্রাডিশনাল মার্কেটিংয়ের চেয়ে ডিজিটাল মার্কেটিংয়ের দিকেই বহু ঝুঁকছেন। 

মার্কেটিং কৌশলমার্কেটিং সম্পর্কে তো ইতোমধ্যেই জেনে গেছেন। ইদানিং এই মার্কেটিংয়ের কাজটা তো অনেকভাবেই করা যায়। 

যখন মার্কেটিংয়ের কাজটি ইন্টারনেট অথবা অনলাইনকে কাজে লাগিয়ে বিভিন্ন প্লাটফর্ম (যেমন; ফেসবুক,  ইন্সটাগ্রাম,  টুইটার, ওয়েবসাইট,  ইউটিউব  ইত্যাদির) এর মাধ্যমে করা হয়, তখন তাকে মডার্ন মার্কেটিং বলে।

অর্থাৎ আপনি যখন কোনো বিজনেস, পণ্য কিংবা সার্ভিসকে ইন্টারনেটের মাধ্যমে নানারকম প্লাটফর্ম প্রয়োগ করে প্রমোট অথবা মার্কেটিং করবেন তখন সেটা হবে মডার্ন মার্কেটিং।

কিছু আধুনিক প্রচার এর উপায় হলো:

এসইও মার্কেটিং

কনটেন্ট মার্কেটিং

ইমেইল মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

পিপিসি (pay per click)

মোবাইল মার্কেটিং, ইত্যাদি।

আরো পড়ুন:  ইমেইল মার্কেটিং কি | ইমেইল মার্কেটিং শেখার সোজা উপায়

ফেসবুক মার্কেটিং কি । What is Facebook Marketing in Bengali

ফেসবুক প্রচার হলো আধুনিক মার্কেটিংয়ের এইরকম একটি প্রক্রিয়া যেখানে কোনো বিজনেস, পণ্য অথবা সার্ভিসকে ফেসবুকের মাধ্যমে প্রমোট করা হয়।

অর্থাৎ আমরা যখন ইন্টারনেট মার্কেটিংয়ের কাজটা এফবির সাহায্যে করে থাকি সেই সময় থাকে এফবি প্রচার জানানো হবে।

ব্যবসায়ীরা বিভিন্ন সোশ্যাল মিডিয়ার সাহায্যে নিজের বিজনেসকে মার্কেটিং করে থাকেন। কিন্তু এফবি যেহেতু আজকাল সর্বাপেক্ষা সনামধন্য এবং অধিক সংখ্যক ইউজারদের প্লাটফর্ম, তাই পর্যাপ্ত সফল ব্যবসায়ীদেরই এটি ১ম পছন্দ। 

ফেসবুক মার্কেটিং কত প্রকারভেদ ও কী কী?

ফেসবুক প্রচার মূলত দুই শ্রেনীভেদ :

  • ফ্রি ফেসবুকমার্কেটিং
  • পেইড ফেসবুক মার্কেটিং

1. ফ্রি ফেসবুক মার্কেটিং

আপনি যখন মার্কেটিংয়ের কাজটা কোনো রকম খরচ ছাড়াই করার জন্য পারবেন, তখন থাকে ফ্রি এফবি প্রচার বলা হবে।

নিজের কোম্পানি বা ব্রান্ডের নামে পেইজ খুলে ফ্রি ফেসবুক মার্কেটিং করার জন্য হয়। আপনার ফেবু পেইজটিতে ফ্যান, ফলোয়ারস যতো বাড়বে আপনি এই মার্কেটিংয়ের কাজটি ততো পরিষ্কারভাবে করতে পারবেন। 

তবে এই কাজটি আপনি নানারকম ফেবু গ্রুপে যুক্ত হয়ে পোস্ট দেওয়ার মাধ্যমেও করতে পারবেন। এছাড়া নিজের ফেবু প্রোফাইল পক্ষান্তরে মেসেঞ্জারের মাধ্যমেও এই ফ্রি ফেসবুক মার্কেটিং করা যায়। 

তবে প্রধারনত ছোট ব্যবসায়ীরাই একমাত্র ফ্রি এফবি মার্কেটিং করে থাকেন।

2. পেইড এফবি মার্কেটিং

ফেসবুক পেইড মার্কেটিংআপনি যখন নিজের কোনো পণ্য, পরিসেবা কিংবা বিজনেসের মার্কেটিং করানোর জন্য ফেসবুককে ডলার দিয়ে মার্কেটিংয়ের কাজটি করাবেন তখন থাকে পেইড এফবি মার্কেটিং জানানো হবে।

এক্ষেত্রে আপনার বিজনেস সম্পর্কিত ১টি ফেসবুক পেইজ থাকতে হবে (না থাকলেও সমস্যা নেই)। এরপর আপনি ফেসবুককে টাকা দিয়ে বিজ্ঞাপনের সাহায্যে নিজের পণ্য কিংবা বিজনেসকে প্রমোট করার জন্য পারবেন। 

এই পেইড ফেবু মার্কেটিংয়ে আপনি ঠিক করে দেওয়ার জন্য পারবেন, কোন বয়সের লোকেদের নিকট আপনার ব্যবসার বিজ্ঞাপনটি প্রদর্শিত হবে? অথবা কোন কোন এলাকার মানুষের কাছে।

তবে কত সংখ্যক লোকের কাছে আপনার বিজনেস এর বিজ্ঞাপনটি প্রদর্শিত হবে সেটা অবলম্বন করবে আপনি কত টাকা ফেসবুককে পে করছেন? যত অধিক পে করবেন তত বেশি সংখ্যক লোকের কাছে বিজ্ঞাপনটি প্রদর্শিত হবে।

ফেসবুক মার্কেটিংয়ের মধ্যে এই পেইড এফবি মার্কেটিংই বহু কার্যকর। এতে ঈষৎ সময়েই অনেক বেশিসংখ্যক মানুষের কাছে নিজের ব্যবসার প্রচার করা সম্ভব হয়।

ফেসবুক মার্কেটিং কেন করবেন?

মার্কেটিং এর মূল লক্ষ্যই হচ্ছে কোনো পণ্য অথবা সার্ভিসকে বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়া। আর যেহেতু আজকাল ফেবু সর্বাপেক্ষা বেশিসংখ্যক ইউজারদের প্লাটফর্ম, এজন্য এই সুবর্ণ সুযোগটাকেই কাজে লাগাচ্ছেন আজকের সাকসেস ব্যবসায়ীরা।

ছোট্র একটি তথ্য দিলে আরো বহু পরিষ্কার হয়ে যাবে।

৫বিলিয়ন+ ফেসবুক একাউন্ট

২০০ মিলিয়ন+ ফেসবুক বিজনেস

প্রতিদিন ১০০ বিলিয়ন+ মেসেজ আদান প্রদান

ডেইলি ১ বিলিয়ন+ স্টোরি ফেবুতে শেয়ার করা হয়। (তথ্যসূত্র – এফবি সংস্থা ইনফো)

ফেসবুক প্রচার কেমন করে করব

এখন আপনিই বলুন, এত সুবিশাল সংখ্যক অডিয়েন্স আর কোথায় রয়েছে।

যদিও ফেসবুকের বিরূদ্ধে বেশ কিছু ডাটা স্ক্যান্ডাল রয়েছে কিন্তু, পরিসংখ্যান বলছে ফেবু ইউজাররা নিজেদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করছেন না।

আপনিও নিশ্চয়ই সম্প্রতি ফেসবুক মার্কেটিং করে নিজের পণ্য অথবা সার্ভিসকে মানুষের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়ার প্রস্তুতি করছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই।

আরো পড়ুন:  বাংলাদেশের সর্বাপেক্ষা ভাল অ্যাফিলিয়েট প্রোগ্রাম - সহজ অ্যাফিলিয়েট

আরো পড়ুন :  ফেসবুক হতে কীভাবে টাকা উপার্জন করার জন্য হয় শিখে নাও 

ফেসবুক প্রচার এর সুবিধা

বর্তমানে অধিকাংশ সফল ব্যবসায়ীরই মার্কেটিং করার জন্য ১ম পছন্দ এই ফেসবুক। ছোট হতে বড়, সব ধরনের ব্যবসায়ীরাই এই Facebook marketing করতে বেশি সাচ্ছন্দ্যবোধ করেন।

তবে এর পেছনে অবশ্যই কোনো রিজন আছে? চলুন জেনে নেই সেই কারণগুলো;

বর্তমানে সর্বাপেক্ষা বেশিসংখ্যক লোক ফেবুতে সক্রিয়। তাই এখানে কাস্টমারের অভাবই হয় না।

খুব সহজেই প্রচারণার কাজটি করা যায়। তেমন কোনো সংকট ছাড়াই।

অল্প সময়ের মধ্যেই সির্বোচ্চ সংখ্যক মানুষের কাছে বিকাশ করা যায়।

খুব সহজেই যেকোনো বয়সের, লিঙ্গভিত্তিক এবং এলাকার কাস্টমারদের টার্গেট করা যায়।

মার্কেটিংয়ের কাজটি করতে খুব একটা খরচা করার জন্য হয় না। সম্পূর্ণ ফ্রিতেও এই ফেসবুক মার্কেটিংয়ের কাজটি করা যায়। তাই নিউ উদ্যোক্তা কিংবা ছোট ব্যবসায়ীদের জন্য মার্কেটিংয়ের এটি ১টি সুবর্ণ সুযোগ। 

এছাড়াও ফেসবুক মার্কেটিংয়ের আরো অনেক অ্যাডভান্টেজ রয়েছে। আপনি যখন নিজেই ফেসবুক মার্কেটিং করতে যাবেন, তখন সবগুলো সচক্ষেই দেখতে পারবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.