Header Ads

Header ADS

২৪ ঘন্টা শরীরকে চাঙ্গা রাখতে যে ৪টি ব্যায়ম করা উচিত

২৪ ঘন্টা শরীরকে চাঙ্গা রাখতে যে ৪টি ব্যায়ম করা উচিত


মন ও দেহ অনেক ভালো রাখতে ব্যায়ামের বিকল্প নেই। মাত্র চারটি ব্যায়াম করলেই এটা সম্ভব। এতে সারাদিনের কাজের শক্তিও পাওয়া যায়।

পেজ সূচিপত্র ঃ 

  • কুন্ডলিনী যোগ

কোভিডের পর হতে শরীর নিয়ে অধিকাংশই বেশ সচেতন হয়েছেন। চিকিৎসকদের কথায়, শীতের টাইম এই বিষয়ে বেশি করে সতর্ক থাকা দরকার। এই সময় জীবাণু বা ভাইরাস অনেকটাই সক্রিয় থাকে। ফলে কোনও রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। শীতে শরীর সক্রিয় রাখার জন্য চিকিৎসকরা বেশ কিছু ব্যায়াম করার উপদেশ দেন। এই ব্যায়ামগুলি শরীরের পাশাপাশি মনকেও চমৎকার রাখে।

শীতে হৃদরোগের সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। একই সঙ্গে ছোট থেকে জ্যেষ্ঠ অনেকেরই ফুসফুসের রোগ নোটিশ দেয়। ব্যায়াম করলে দেহে রক্ত সঞ্চালন ঠিক থাকে। এর ফলে হার্ট অ্যাটাকের মতো গুরুতম রোগের আশঙ্কা এড়ানো সম্ভব হয়। সারা দিনের কাজের ফলে মনে ও দেহে স্ট্রেস তৈরি হয়। স্ট্রেস মুছে করার জন্য ব্যায়ামের মতো সুন্দর থেরাপির জুড়ি পাওয়া মুশকিল।

মুখের ব্যায়াম

মুখের ব্যায়াম: সারাদিনের কাজের পর মুখে কষ্ট জমে থাকে। কিছু আসনের সাহায্যে এই স্ট্রেস মুছে করা যায়। প্রাণ, হাকিনী ও মকর কারেন্সি মুখে জমে থাকা ক্লান্তভাব দূর করে। পাশাপাশি চোখের নিচের দাগও ক্লিয়ার করে। এতে মুখ এইরকম দীপ্ত লাগে। এই আসনগুলি রেগুলার করলে মুখের নিচের ত্বকে রক্ত সঞ্চালনও বেড়ে যায়।

মস্তিষ্কের ব্যায়াম

মস্তিষ্কের ব্যায়াম: খুদেদের ভিতরে প্রায়ই মনোযোগের অভাব হয়। এই ব্যায়াম অভিনিবেশ বাড়াতে সহযোগিতা করে। মস্তিষ্কের দুটি ভাগ আলাদা আলাদা কাজ করে। এই দুটি অংশের মধ্যে ভারসাম্য বজায় রাখার জন্য সহযোগিতা করে এই ব্যায়াম।


মনোযোগের ব্যায়াম

মনোযোগের ব্যায়াম: সকালের প্রথম আলোয় এইব্যায়াম করলে সারাদিনের কাজের জন্য প্রচুর মনোবল পাওয়া যায়। এটা মূলত শ্বাসের ব্যায়াম, একবুক নিশ্বাস নিয়ে আস্তে সন্তপর্ণে ছাড়তে হয়। এতে মাথা ও মন তরতাজা হয়ে যায়।


কুন্ডলিনী যোগ

কুন্ডলিনী যোগ: শরীরের শক্তি বাড়ানোর ব্যায়াম হিসেবে পরিচিত কুন্ডলিনী ব্যায়াম। মূলত সাপের কুন্ডলী পাকানো দশার হতে এই ব্যায়ামের এইরকম নামকরণ। কুন্ডলিনী ব্যায়াম ঘুম ঘন করতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.